~ইংরেজীতে টাইপিং নিয়ে চিন্তা, দূর্বলতা ও এর সমাধান~

by admin
176 views

প্রযুক্তির এই বিপ্লবের যুগেও যারা ইংরেজিতে টাইপিং নিয়ে চিন্তিত, তাদের জন্য রয়েছে কিছু উপকারী টিপস!যার মাধ্যমে আপনি আপনার টাইপিংয়ের অধিকাংশ দূর্বলতা কাটিয়ে উঠতে সক্ষম হবেন।

বর্তমানে ইংরেজি শিখার বিকল্প নেই। সোশ্যাল মিডিয়ায় এর ব্যবহার আরো অনেক বেশি। আমার আমাদের বিদেশি বন্ধুদের সাথে চ্যাটিংয়ে ইংরেজি টাইপিং ব্যবহার করে থাকি। তাছাড়া ইন্টারন্যাশনাল পেইজ, কলাম, ব্লগগুলো তে মন্তব্য করার জন্যও ইংরেজিতে টাইপিং করে থাকি।

আমি আপনাদের সাথে দুটি অ্যাপস(Apps) পরিচয় করিয়ে দিবো যা দ্বারা আপনারা যথেষ্ট কম ভুলের মাধ্যমে ইংরেজি টাইপিং করতে পারবেন।

চলুন শুরু করা যাক, এর মধ্যে একটি অ্যাপস(apps) অনেক পরিচিত আমরা অনেকেই ব্যবহার করে থাকি। যেটি হলো Google Translate অ্যাপস। এই অ্যাপসের সাহায্য আমরা পৃথিবীর এক ভাষা থেকে অন্য ভাষায় রূপান্তর করে নিতে পারবেন। শুধু তাই নয় যেকোনো শব্দের অর্থ জানতে পারবেন। এই অ্যাপস সম্পর্কে আপনারা অনেকেই খুব পরিচিত যে, এসম্পর্কে বেশি কিছু ব্যাখ্যা করার মতো নেই। এই অ্যাপসের ব্যবহারও তুলনামূলক ভাবে অনেক সোজা দেখে এর জনপ্রিয়তা অনেক।

এতো জনপ্রিয় হওয়া স্বত্তেও এটি ব্যবহার করেও সন্তুষ্ট হওয়া সম্ভব না। কারণ, আপনি যখন কোন বাংলা বাক্য বা কলাম google translate-এ ব্যবহার করে ইংরেজিতে অনুবাদ করবেন তখন দেখবেন যে বেশির ভাগ বাক্য এলোমেলো ভাবে অনুবাদ করা। বাক্যের verb ঠিক নেই, article ঠিক নেই যেটা আপনার জন্য অস্বস্তিকর হয়ে ওঠবে।

তবে চিন্তার কারণ নেই, এর জন্য আমরা আপনাকে অন্য একটি অ্যাপসের সাথে পরিচয় করিয়ে দিবো যার সাহায্য আপনি অনেকটাই নির্ভুল টাইপিং করতে পারবেন। এপসটির নাম হলো Grammarly Keybord. এটি শুধু grammar solve অ্যাপসই না এটি কিবোর্ডও। হ্যা এটি একসাথে আপনি কিবোর্ড হিসেবেও ব্যবহার করতে পারবেন।

এটি Playstore-এই পাবেন। যা 10M+ মানুষের উপরে ব্যবহার করছে। বর্তমানে গ্রামার অ্যাপস গুলোর মধ্যে সবচেয়ে গ্রহণযোগ্য এবং অন্যতম।

আপনি এটি ব্যবহার করার ফলে এটি আপনার টাইপিং করা সমস্ত লেখাটা রিড করে নিয়ে খুব অল্প সময়ের মাধ্যমে ভুল গুলো ধরে দিবে। শুধু তাই নয় কি জন্য ভুল হয়েছে তার ব্যাখ্যা পাবেন। যার ফলে আপনি সহজেই শুধরিয়ে নিতে সক্ষম হবেন।

ইংরেজিতে

অবশ্যই এটি ব্যবহারের জন্য সামান্য কিছু ড্যাটা লাগবে। অর্থ্যাৎ লেখা শেষে বা প্রতিটা লাইন চেক দেওয়ার সময় নামে মাত্র ডেটা লাগবে। এই অ্যাপসের ব্যবহারে অধিকাংশ ভুলই ঠিক করে নিতে পারবেন। যার ফলে আপনার ইংরেজি টাইপিং আরো সহজ হয়ে উঠবে।

লেখক : Mazharul Islam Shanto

ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য। IT Protidin এর সাথেই থাকুন।

Related Posts

Leave a Comment