কাপুর

কাপুর পরিবারের যাত্রা ও ঋষি কাপুরের নক্ষত্র হয়ে যাওয়া

by admin
121 views

কাপুর পরিবারের যাত্রা ও ঋষি কাপুরের নক্ষত্র হয়ে যাওয়া~

কাপুর পরিবারের যাত্রা মোগলে আযম খ্যাত সম্রাট আকবর তথা পৃথ্বীরাজ কাপুরের পিতা দেওয়ান বিশেশ্বরনাথ কাপুর থেকে হলেও অভিনয় জগতে কাপুর পরিবারের যাত্রা শুরু পৃথ্বীরাজ কাপুরের হাত ধরে। যদিও বিশেশ্বর নাথ কাপুরকেও রাজ কাপুরের আওয়ারা সিনেমায় একটি চরিত্র করতে দেখা গিয়েছে।

* পৃথ্বীরাজ কাপুরের অভিনয়ের যাত্রা শুরু হয় থিয়েটারের মাধ্যমে। প্রথম সবাক চললচ্চিত্র ‘আলম আরা’তেও’ পৃথ্বীরাজ কাপুরকে অভিনয় করতে দেখা যায়। এছাড়া তিনি বুট পলিশ, মোগলে আযম, সিকান্দার, ইনকিলাব, হির রাঞ্জা, কাল আজ অর কাল, আওয়ারা সহ আরো অনেক সিনেমায় কাজ করেছেন।পৃথ্বীরাজ কাপুরের চারিত্রিক ধরন ও কন্ঠের আওয়াজের বলিষ্ঠতার জন্য সুনাম ছিলো।
বলিউডের সম্রাট আকবর বলা হয় তাকে।

পৃথ্বীরাজ কাপুরের তিন ছেলে – রাজ কাপুর, শাম্মী কাপুর, শশী কাপুর। যারা প্রত্যেকেই সিনেমার সাথে যুক্ত ছিলেন। উর্মিলা নামে তার এক মেয়েও ছিলো।

* রাজ কাপুর, ভারতীয় সিনেমার আরেক কিংবদন্তী। আওয়ারা, মেরা নাম জোকার, শ্রি ৪২০, বারসাত,
সাঙ্গাম, আগ, চুরি চুরি, জাগতে রাহো, আনারির মতো অসংখ্য ব্যবসা সফল সিনেমা উপহার দিয়েছেন।

রাজকাপুর বিয়ে করেন কৃষ্ণা কাপুরকে। তাদের পাঁচ সন্তান – ঋষি কাপুর, রানধীর কাপুর, রাজিভ কাপুর
রিমা কাপুর, রিতা নন্দা।

* শাম্মী কাপুর পৃথ্বীরাজ কাপুরের দ্বিতীয় ছেলে।
কাশ্মির কি কালি, জাঙলি, তোমসে কায়ি নেহি দেখা, তিসরি মানজিল, রাজকুমার, প্রফেসর, প্রিন্স, পাগলা কাহিকা। শাম্মী কাপুরের সর্বশেষ সিনেমা ছিলো রানভীর কাপুরের “রকস্টার।” ব্যাতিক্রমী ড্যান্স স্টাইলের জন্য শাম্মী কাপুরের সুনাম ছিলো। মনোমুগ্ধকর অভিনয় শাম্মী কাপুরকে এনে দেয় জাতীয় চলচ্চিত্র পুরুস্কার।

শাম্মী কাপুরের দুইটি বিয়ে হয়, প্রথম স্ত্রী গীতা বালির দ্বিতীয় স্ত্রী নীলা দেবী। শাম্মী কাপুরের দুই ছেলে – আদিত্যরাজ কাপুর, কাঞ্চন দেসাই।

* পৃথ্বীরাজ কাপুরের তৃতীয় পুত্র শশী কাপুর,
শশী কাপুর একমাত্র অভিনেতা ছিলেন যিনি প্রথম কোন হলিউড সিনেমায় কাজ করেছেন।
The Householder, Shakespeare wala, Heat and Dust, The Deceivers এর মতো হলিউড সিনেমায় কাজ করেছেন।

এ ছাড়া তিনি দিওয়ার, আ গালে লাগ যা, সাত্যায়ম সিভাম, কাভি কাভি, নামাক হারাম, ত্রিশূল, শান, জুনুনের মতো অসংখ্য ছবিতে কাজ করেছেন।অভিনয়ের পাশাপাশি তিনি পরিচালনাও করেছেন।
অর্জন করেছেন ভারত সরকার কর্তৃক পদ্মশ্রী পুরস্কার।

শশী কাপুর বিয়ে করেছিলেন অভিনেত্রী জেনিফার ক্যান্ডেলকে। তাদের সংসারে শশী কাপুরের তিন সন্তান- কারান কাপুর, কোনাল কাপুর, সানজানা কাপুর।

***

* রাজকাপুরের বড় ছেলে রানধীর কাপুর, তার অভিনয় জীবন শুরু হয় ‘শ্রি ৪২০’ সিনেমায় শিশু অভিনেতা হিসেবে। তারপর জিৎ, কাল আজ অর কাল, হাত সাফাই, ধর্ম কর্ম, জাবানী দিবানি, হাউজফুলের মতো অনেক সিনেমায় কাজ করেছেন।
রানধীর কাপুর বিয়ে করেছিলেন ববিতা কাপুরের সাথে। উনাদের দুই সন্তান – কারিনা কাপুর, কারিশ্মা কাপুর।

রাজ কাপুরের তৃতীয় সন্তান রাজিভ কাপুর।
এক জান হ্যা হাম, রাম তেরি গাঙ্গা, আসমান, প্রেম গ্রান্থ এর মতো সিনেমায় অভিনয় করলেও ক্যারিয়াররে তেমন কোন সফলতা দেখাতে পারেন নি।
আরতি সাভার ওয়ালের সাথে রাজীভ কাপুর বিবাহ বন্ধনে আবদ্ধ হলেও তা বেশি দিন টিকে নি।রাজীভ কাপুর নিঃসন্তান ছিলেন।

* রাজকাপুরের দ্বিতীয় সন্তান ঋষি কাপুর। অভিনয় জগতে ঋষি কাপুরের যাত্রা শুরু হয় ‘মেরা নাম জোকার’ সিনেমায় শিশু অভিনেতা হিসেবে। প্রথম লিড রুলে অভিনয় করেন রাজকাপুরের পরিচালিত ‘ববি’ সিনেমায়। তারপর চান্দনি, দিওয়ানা, নাগিনা,
প্রেম রঙ, আমার আকবর এন্থনি, লায়লা মজনু, দ্যা বডি, কাপুরস এন্ড সন্স, মুলক সহ অসংখ্যা সিনেমায়।

ঋষি কাপুর বিয়ে করেন অভিনেত্রী নিতু সিং কে। বিয়ের পর ধীরে ধীরে অভিনয় জগৎ থেকে নিজেকে গুটিয়ে নেন নিতু সিং। ঋষি কাপুর ও নিতুর সংসারে দুই সন্তান। রানবির কাপুর, রিধীমা কাপুর।

১৯৫২ সালে মহারাষ্ট্রে জন্ম নেয়া আজীবন সম্মাননা প্রাপ্ত এই গুণী অভিনেতা আজ মৃত্যুবরণ করেছেন।

“Bikte Toh Sabhi Hei,
Kuch Paiso Se, Kuch Jazbaat Se.” 🖤

(4 September 195230 April 2020)

লেখকঃ আতিক হাসান

ইরফান খানকে নিয়ে পড়তে ক্লিক করুন। আইটি প্রতিদিনের সাথেই থাকুন।

Related Posts

Leave a Comment