ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলস

ওয়েবসাইটের SEO বৃদ্ধির জন্য সেরা ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলস (2021 সালের Best ৫ টি)

by admin
55 views

আপনি যদি কোনো ওয়েবসাইটের মালিক হোন, তবে ওয়ার্ডপ্রেস এর নাম আপনি অবশ্যই শুনেছেন। আপনি হয়তো এটিও জানেন যে, বেশিরভাগ ওয়েবসাইটের ট্রাফিক মূলত সার্চ ইঞ্জিনগুলোর অবদান। তাই ওয়েবসাইটের SEO বৃদ্ধির জন্য 2021 সালের সেরা ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলস সম্পর্কে জানুন।

তাই, ওয়ার্ডপ্রেসে আপনার কোনো ওয়েবসাইট থাকলে সেখানে সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন (এসইও) সহায়ক কন্টেন্ট ও ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার অনেক বেশি জরুরি। এগুলো ব্যবহারে আপনার সাইটের ভিজিটর সংখ্যা কয়েকগুণে বৃদ্ধি করা সম্ভব।

এই লেখাটিতে আমরা ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলস কি এবং আপনার ওয়েবসাইটের এসইও বৃদ্ধি করতে যেসব প্লাগইন টুলস ব্যবহার করতে পারবেন, সেগুলো জানানোর চেষ্টা করব। তো দেরি কেন, চলুন শুরু করা যাক!

প্লাগইন টুলস কি

ওয়ার্ডপ্রেস প্লাগইন হলো এমন একটি অ্যাপ্লিকেশন যেটি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে নতুন নতুন ফাংশন যুক্ত করে। সহজ করে বললে, আপনার স্মার্টফোনে নতুন অ্যাপ্লিকেশন যেমন নতুন ধরনের কাজে লাগে,  ঠিক তেমনি ওয়ার্ডপ্রেস সাইট গুলোতেও প্লাগইন এমন নতুন মাত্রা যোগ করে।

WordPress এর ডিরেক্টরিতে এখনো পর্যন্ত ৪৮ হাজার প্লাগইন টুলসের খোঁজ পাওয়া গেছে। আবার, GitHub সহ অন্যান্য থার্ড পার্টি সাইটেও আরও কয়েক হাজার ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলস রয়েছে।

এছাড়াও, বিভিন্ন ওয়েবসাইটে হাজার হাজার প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলস রয়েছে। ডেভেলপাররা টাকার বিনিময়ে এগুলো বিক্রি করে থাকে। সুতরাং, আপনার কাজের জন্য উপযুক্ত প্লাগইন টুলসটি বেছে নিয়ে ওয়েবসাইটে ব্যবহার করা তেমন কঠিন কোনো কাজ নয়। 

এসইও প্লাগইন টুলস কি

প্লাগইন টুলস কি সেটি আপ্নারা হয়তো পূর্বের অংশ থেকেই জেনে গেছেন। এখন, এসইও প্লাগইন টুলস কি? এসইও বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশনের কাজে যেসব প্লাগইন টুলস ব্যবহার করা হয় এগুলোকে বলে এসইও প্লাগইন টুলস। 

ওয়েবসাইটের ভিজিটর বাড়ানোর জন্য এসইও প্লাগইন টুলসের কোনো বিকল্প নেই৷ এসইও এর জন্য ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলসের সমৃদ্ধ তালিকা রয়েছে৷ এদের মধ্যে Yoast Seo, SEMRUSH, All in one SEO pack, Google keyword planner, Ahrefs ইত্যাদি অন্যতম। 

এসইও এর জন্য ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলসের তালিকা

এসইও প্লাগইন টুলস কি এবং এটির প্রয়োজনীয়তা কি সেটি হয়তো আপনারা ইতোমধ্যেই জেনে গেছেন।  এখন আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের এসইও বৃদ্ধির জন্য ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলসের তালিকা থেকে কিছু টুলসের নাম ও ফিচার গুলো নিয়ে আমরা আলোচনা করব।

ইউটিউব থেকে আয় করুন সবথেকে সহজ পদ্ধতিতে ২০২১ (A-Z)

Google Keyword Planner

ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলস গুলোর মধ্যে এসইও এর জন্য শুরুতেই আসে Google keyword Planner এর নাম। ইন্টারনেট জুড়ে সারাবিশ্বের মানুষ কি ধরনের ওয়েবসাইট খুঁজছে, সেটি সম্পর্কে স্বাভাবিকভাবেই সার্চ জায়ান্ট গুগল সবচেয়ে বেশি জানে। তবে অনেকেই জানে না যে, Google এর নিজস্ব একটি Keyword Planner টুলস রয়েছে। এই টুলসটি ব্যবহার করে যে কেউ বিনামূল্যে ওয়েসাইটের জন্য ট্রেন্ডিং কিওয়ার্ড গুলোর ব্যাপারে ধারনা পাবেন। 

Google Keyword planner নামের এই ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলসটি গুগলে যারা বিজ্ঞাপন দাতা রয়েছেন তাদের সুবিধার জন্য তৈরী করা হয়েছে। বিজ্ঞাপনদাতারা তাদের বিজ্ঞাপন প্রচারের জন্য যেসব কিওয়ার্ডগুলোকে টার্গেট করে বিড করতে পারেন, সেটির ধারনা দেওয়াই মূলত এই টুলসের মূল উদ্দেশ্য। Google Keyword Planner নামের এই ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলস ব্যবহার করে কিওয়ার্ডগুলোর সার্চের পরিমাণ, সার্চ রেজাল্টের সংখ্যা এবং ডিফিকাল্টি লেভেলের অনুমান দেখা যাবে। এটি বিজ্ঞাপন দাতাদেরকে বিনিয়োগের জন্য সঠিক কিওয়ার্ড খোঁজ করতে সহায়তা করে।

আপনার ওয়েবসাইটের জন্য ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলস হিসেবে ব্যবহার করতে চাইলে বা ব্লগার হিসাবে লিখতে চাইলে এটির সাহায্য নিতে পারবেন। কিওয়ার্ড সার্চ করে সেগুলোর মধ্যে আপনি সর্বোচ্চ সার্চের পরিমাণ ও বিজ্ঞাপনদাতাদের সর্বোচ্চ আগ্রহের কিওয়ার্ডগুলো সহজে বের করতে পারবেন। তাছাড়া ওয়ার্ডপ্রেস সাইটের জন্য এই এসইও প্লাগইন টুলসটি ব্যবহার করে আপনি সুনির্দিষ্ট কিওয়ার্ড বাছাই করতে পারবেন। যে কিওয়ার্ড ফোকাস করে আপনি সবগুলো কম্পিটিটর সাইটকে সহজেই হারিয়ে দিতে পারবেন।

Yoast SEO

এসইও এর জন্য ওয়ার্ডপ্রেস প্লাগইন টুলসের তালিকায় Yoast SEO অন্যতম। অনেক ব্যবহারকারী এটিকে বর্তমানে বাজারের সেরা ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন হিসেবে চিহ্নিত করে থাকে৷ Yoast SEO ওয়ার্ডপ্রেস প্লাগইনটি যেকোনো ওয়েবসাইটের এসইও অপ্টিমাইজেশনের জন্য প্রয়োজনীয় সকল ধরনের ফিচারই সরবরাহ করে। ফলে এই ওয়ার্ডপ্রেস প্লাগইনটি আপনার ওয়েবসাইটের মান উন্নত করতে সবচেয়ে বেশি সহায়তা করবে৷

Yoast SEO ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার করলে আপনি ওয়েবসাইটের সব ধরনের কন্টেন্ট ও ওয়েব পেজগুলোতে SEO Titles এবং Description যুক্ত করার জন্য পরামর্শ পাবেন। তাছাড়া আপনার ওয়েবসাইটের কন্টেন্টগুলোত জন্য Open Graph Metadata এবং সোস্যাল মিডিয়ার কন্টেন্ট যুক্ত করতে Yoast SEO অনেক বেশি সহায়ক। 

এছাড়াও, Yoast SEO ব্যবহার করলে আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েবসাইটে থাকা সকল কন্টেন্টের জন্য XML সাইটম্যাপ পাবেন। এই সাইটম্যাপটি তৈরীর ফলে আপনার ওয়েবসাইট খুঁজে পাওয়ার ক্ষেত্রে সার্চ ইঞ্জিনগুলোর কাজ অনেক সহজ হয়ে যাবে। ফলে সাইটের ভিজিটর সংখ্যা বাড়বে। ওয়েবসাইটের ট্রাফিক বহুগুণে বৃদ্ধি পাবে। 

আপনার ওয়েবসাইটে যদি আরো কোনও ওয়ার্ডপ্রেস প্লাগইন ব্যবহার হয়ে থাকে, তবে Yoast SEO ওয়ার্ডপ্রেস প্লাগইন থেকে সহজেই আপনার এসইও ডেটা অন্য কোনো ওয়ার্ডপ্রেস প্লাগইনে প্রেরণ করতে পারবেন।

বিশ্বের প্রায় সব গুরুত্বপূর্ণ ওয়েবসাইট গুলোই তাদের সাইটে Yoast SEO ব্যবহার করে। সংক্ষেপে Yoast SEO এর সুবিধাগুলো হলো-

  •  Yoast SEO ব্যবহার করলে On Page SEO Meta Title এবং Description অপ্টিমাইজেশনে অটোমেটিক সাজেশন পাওয়া যায়৷ 
  • Yoast SEO ব্যবহার করলে SEO Redirect পরিচালনা করা সহজ হয়ে যায়। 
  • Index সেটিংস নিয়ন্ত্রণ করতে Yoast SEO কার্যকর। 
  • Yoast SEO ব্যবহার করলে আপনার সাইটের অটোমেটিক XML সাইটম্যাপ তৈরি হয়ে যাবে। 

All in One SEO Pack

এসইও বৃদ্ধির All in One SEO Pack এর অনেকটা Yoast SEO এর মতই প্রায় একই ধরনের ফিচারসমৃদ্ধ। তবে All in One SEO Pack প্লাগইন টুলসটি Yoast  SEO এর চেয়ে কিছু ফিচার বেশি সুবিধাসম্পন্ন ও প্রয়োজনমত এর ফিচারগুলোর পরিবর্তনের সুবিধা রয়েছে।

এই প্লাগইনটি ব্যবহারের সুবিধাগুলো হলো-

  • ব্যবহারকারীদের সুবিধামত ইন্টারফেসে robots.txt file সম্পাদন করা যায়।
  • সুবিধামত ইন্টারফেসে এবং কোনো FTP ব্যতীত .htaccess ফাইল সম্পাদন করা যায়।
  • Referral Spam সহ সকল Bad Bots গুলোকে প্রতিরোধ করা যায়।
  • সার্চবক্স মার্কআপে সাইটলিংক যুক্ত করা যায়।
  • মেটা ডেসক্রিপশন স্বয়ংক্রিয়ভাবে পূরন করা যায়।
  • এই এসইও প্লাগইন টুলসটিতে AMP সাপোর্ট রয়েছে। অর্থাৎ ওয়ার্ডপ্রেসের Official AMP Plugins এর সঙ্গে এটি একসাথে কাজ করতে পারে। 

তবে বেশকিছুদিন ব্যবহারের অভিজ্ঞতায় সাইট এনালাইসিসের মত কয়েকটি কাজে Yoast SEO এর পারফরম্যান্স আশানুরূপ নয়। তাই এটি ব্যবহাত করতে না চাইলে সাইট এনালাইসিসের কাজে SEMRush হতে পারে আপনার প্রথম পছন্দ।

SEMRush

সামগ্রিক পারফরম্যান্স এর ভিত্তিতে SEMRush বর্তমান বাজারের অন্যতম সেরা এসইও প্লাগইন টুলস। বিশ্বের সেরা কয়েকজন পেশাদার এসইও বিশেষজ্ঞ এই প্লাগইনটি ব্যবহার করার জন্য রিকমেন্ড করে থাকেন। ফলে বিপণনকারী, ব্লগার ও ব্যবসা বাণিজ্য সংক্রান্ত ওয়েবসাইটগুলোর মালিকেরা তাদের সাইটের ট্রাফিক বৃদ্ধিতে বর্তমানে SEMRush ব্যবহার করছেন। 

SEMRush সার্চ ইঞ্জিনগুলোতে ব্যবহৃত সেরা কিছু কিওয়ার্ড ও সার্চ টার্মগুলোর ব্যাপারে খোঁজ-খবর দেয়। অর্গানিক ভিজিটর বৃদ্ধিতে এটি অনেক বেশি সহায়তা করে। এছাড়া এই প্লাগইনটির মাধ্যমে প্রতিদ্বন্দ্বী ওয়েবসাইটগুলোতে ব্যবহৃত সেরা কিওয়ার্ড গুলোর ব্যাপারেও আপনি অনুসন্ধান করতে পারবেন। ফলে সহজেই আপনি আপনার প্রতিদ্বন্দ্বী সাইটগুলোর সবলতা – দুর্বলতা খুঁজে নিয়ে তাদের টপকে যাওয়া সম্ভব।

SEMRush প্লাগইনটির SEO Writing Assistance Tools কোনো ওয়েবসাইটের ফোকাস কিওয়ার্ডগুলোর মধ্যে সেরা ১০ টি কিওয়ার্ডের বিশ্লেষণ করে নির্দিষ্ট সাইটের র‍্যাঙ্কিং এর উন্নতিতে সহায়তা করে। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে, এটি ওয়ার্ডপ্রেসের সঙ্গে একসাথে বিল্ট-ইন ভাবেই কাজ করে। ফলে।আপনি সহজেই ওয়ার্ডপ্রেসের মাধ্যমেই এসইও উপযোগী কন্টেন্ট লিখতে পারবেন।

Rank Math

Rank Math সুবিধাসমূহ সংক্ষেপে আলোচনা করা হলো-

  • Rank Math এসইও প্লাগইন টুলসটি সহজেই Meta Titles, Descriptions এবং ব্লগ পোস্টগুলিতে Graph Meta Data যুক্ত করার সুবিধা দেয়। 
  •  Rank Math একটি দ্রুত বর্ধনশীল ও  ব্যবহারকারী-বান্ধব জনপ্রিয় ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন। এটি আপনার ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিনে এবং সোশ্যাল মিডিয়াতে অপ্টিমাইজেশনে অনেক বেশি সহায়তা করে। তবে মনে রাখবেন, Rank Math হলো Yoast SEO এর বিকল্প প্লাগইন টুলস। এবং আপনার সাইটে কেবলমাত্র একটি ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন প্রয়োজন।
  • Rank Math ইনস্টলেশনের সময়ে একটি সেটআপ উইজার্ডসহ আসে এবং সেটআপের সময় অন্য এসইও প্লাগইন থেকে ডেটা গ্রহণ করার অনুমতি দেয়।
  •  এই এসইও প্লাগইন টুলসটি একটি XML সাইটম্যাপ তৈরি করতে সহায়তা করে।
  • Google Search Console এ সংযুক্ত হতে এই প্লাগইনসটি অনেক বেশি সহায়তা করে।
  • ব্যবহারকারীর ভূমিকার ভিত্তিতে প্লাগইন বৈশিষ্ট্যগুলিতে প্রবেশ নিয়ন্ত্রণ করতে দেয়।

SEOPress

SEOPress হলো আরেকটি সাধারণ অথচ শক্তিশালী ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইন। এতে Meta Title, Description, Open Graph সমর্থন, ছবি ও কন্টেন্ট এবং XML সাইটম্যাপ, Redirect সহ একটি এসইও প্লাগইন থেকে আপনি যা যা প্রত্যাশা করবেন তার সমস্ত বৈশিষ্ট্য অন্তর্ভুক্ত রয়েছে। 

SEOPress একই সাথে নতুন ব্যবহারকারীদের জন্য সহজ সেটআপ এবং অভিজ্ঞ ব্যবহারকারীর জন্য উন্নত সেটআপ সমৃদ্ধ। এই প্লাগইনটির উন্নত ফিচার এবং ব্যবহারের সহজতার দিক থেকে বাজারের সকল ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইনগুলোকে ছাড়িয়ে গেছে।

ইদানিং কিছু ব্যবহারকারী Yoast SEO কে নাদ দিয়ে SEOPress বেছে নিচ্ছে। এর পেছনে একটি বড় কারণ হলো SEOPress এর প্রিমিয়াম সংস্করণটি মোটামুটিভাবে কম দামে পাওয়া যায় এবং একই সাথে অনেক বেশী ফিচার সমৃদ্ধ।

Broken Link Checker

ওয়েবসাইটের ভাঙ্গা লিঙ্কগুলি সাইটের এসইওকে বাজেভাবে প্রভাবিত করতে পারে এবং সাইটের ব্যবহারকারীদের জন্য একটি খারাপ অভিজ্ঞতা তৈরি করতে পারে। 

যদি আপনি কোনও ব্লগ বা ওয়েবসাইটের মালিক হোন তবে আপনার সাইটের ভাঙ্গা লিঙ্কগুলোর খোঁজ রাখার জন্য সাইটটি সময়ে সময়ে অনুসন্ধান করা প্রয়োজন। এই ভাঙ্গা লিংকগুলো দ্রুততম সময়ে ঠিক করা প্রয়োজন।

ভাঙ্গা লিংকগুলো ঠিককরতে Broken Link Checker একটি ফ্রি ওয়ার্ডপ্রেস প্লাগইন। এই প্লাগইনটি আপনার ওয়ার্ডপ্রেস সাইটে ভাঙ্গা লিঙ্কগুলো খুঁজে পেতে সহায়তা করে। এই প্লাগইনটির মাধ্যমে  আপনি নিজের পোস্টগুলি সম্পাদনা না করেই ভাঙ্গা লিঙ্কগুলো ঠিক করতে পারেন। Broken Link Checker দিয়ে ওয়ার্ডপ্রেসে কীভাবে ভাঙ্গা লিঙ্কগুলি ঠিক করবেন এই বিষয়টি সাইটের এসইও অপ্টিমাইজেশনে বড় ভূমিকা রাখবে।

তবে, সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে Broken Link Checker এর মত অত্যন্ত দরকারী এই প্লাগইনটি সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাচ্ছে। তবে কিছুদিন ব্যবহারের অভিজ্ঞতায় আমার মনে হয়েছে এটি  ওয়ার্ডপ্রেস হোস্টিং সার্ভারকে কিছুটা ধীরগতির করে দেয়। ফলে WP Engine এর মতো কিছু হোস্টিং সার্ভিস ইতোমধ্যে এই প্লাগইনটিকে ব্লক করে রেখেছে। 

অর্থাৎ সাইটে কন্টেন্টের পরিমাণ বেশি থাকলে এই প্লাগইনটি আপনার সাইটকে ধীরগতির করে ফেলবে। অনেক ব্যবহারকারী ভাঙ্গা লিঙ্ক শনাক্তকরণের জন্য Ahrefs টুলটি ব্যবহার করে কারণ এটি সাইটের দ্রুত গতি নিশ্চিত করে। 

Ahrefs

Ahrefs হল বিপণনকারী, ব্লগার এবং ব্যবসায়ীদের জন্য একটি জনপ্রিয় এসইও প্লাগইন টুলস। এটি হতে পারে SEMRush এর একটি জনপ্রিয় বিকল্প। এই প্লাগইনটিতে SEMRush এর সকল অনুরূপ টুলস এবং ফিচার রয়েছে।

Ahrefs প্লাগইন টুলসটি কিওয়ার্ড গবেষণা, প্রতিযোগিতা বিশ্লেষণ, ব্যাকলিঙ্ক গবেষণা, কিওয়ার্ড র‍্যাংকিং মনিটরিং এবং আরও বেশকিছু প্রয়োজনীয় সার্ভিস দিয়ে থাকে। 

তাছাড়া এই এসইও প্লাগইনটি বিনামূল্যে Detailed content Analysis টুলস সরবরাহ করে।  এই টুলটি কোনো নির্দিষ্ট কিওয়ার্ডকে লক্ষ্য করে আপনার কন্টেন্ট উন্নত করতে অনেক বেশি সহায়তা করে।

অন্যান্য প্লাগইনের মত প্রায় একই ধরনের ফিচার ও সার্ভিস প্রদান করলেও Ahrefs যেখানে সবাইকে ছাপিয়ে গেছে সেটি হল ব্যাকলিংক বিশ্লেষণ। তাছাড়া, Ahrefs সাইটের ডুপ্লিকেট সামগ্রী এবং কিওয়ার্ড ক্যানিবালাইজেশনকে আরও ভালভাবে সনাক্ত করতে সহায়তা করে। এটি  সাইটের র‌্যাঙ্কিং উন্নয়নে সঠিক কন্টেন্টকে মার্জ করতে সাহায্য করে।

উপরের কারণগুলির জন্য পেশাদার এসইও বিশেষজ্ঞরা  SEMRush এবং Ahrefs দুইটি প্লাগইনই রিকমেন্ড করে থাকে। কারণ নিজ নিজ ক্ষেত্রে এবং নির্দিষ্ট ব্যবহারের ক্ষেত্রে উভয়ই ভাল সার্ভিস দিয়ে থাকে।

The SEO framework

Yoast SEO এবং All in One SEO Pack এর আরো একটি শক্তিশালী বিকল্প হচ্ছে The SEO framework প্লাগইন টুলসটি। 

কার্যকারিতা অনুসারে, এটি অন্যসকল এসইও প্লাগইন টুলসের চেয়ে তেমন আলাদা কিছু না। তবে এই এসইও প্লাগইন টুলসটির বড় সুবিধা হচ্ছে এটি অন্য সকল প্লাগইনের চেয়ে অনেক বেশি হাল্কা। 

WP Rocket

সাইটের গতি কম থাকা সাইটের র‌্যাঙ্কিং কমে যাওয়ার একটি প্রধান কারণ। এ কারণেই সাইটের ধীরগতি আপনার এসইওকে প্রভাবিত করছে কী না তা নিশ্চিত করার জন্য ওয়েবসাইটের গতি এবং পারফরম্যান্স নিয়মিত পর্যবেক্ষণ করতে হবে।

আপনার ওয়েবসাইটের গতি বাড়ানোর সহজতম উপায় হল caching চালু করে দেওয়া। WP Rocket বর্তমান বাজারের সেরা ওয়ার্ডপ্রেস Caching প্লাগইন। এই প্লাগইনটি আপনাকে কোনও প্রযুক্তিগত জটিলতায় না নিয়ে অতি সহজেই cache সেটআপ করে দেয়। ফলে এই ওয়ার্ডপ্রেসের এই প্লাগইনটিও সাইটের এসইও অপ্টিমাইজেশনে বড় ভূমিকা রাখে।

শেষ কথা

এই ছিল ওয়ার্ডপ্রেসের এসইও অপ্টিমাইজেশনের জন্য সেরা কিছু প্লাগইন টুলস৷ আশা করি এই আর্টিকেলের মাধ্যমে আপনি সহজেই আপনার সাইটের জন্য ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইনস বাছাই করে নিতে পারবেন, যেটি সাইটের ট্রাফিক বহুগুণে বৃদ্ধি করবে। 

মোবাইলের জন্য ভালো vpn app

Related Posts

Leave a Comment